বৃষ্টি
- মুহাম্মদ শাফায়াত হুসাইন ১৫-০৫-২০২৪

পরম স্রষ্টার দান প্রাণী তরে সৃষ্টি
যা দিয়ে হয় জীবের খাদ্য,পুষ্টি তৈরি।
নিজেও পানের যোগ্য সুপেয় এ বৃষ্টি
মোদের পীড়িত করে নিজে হয় বৈরী।

বিপদে নিষ্কৃতি করে সে শঙ্কা ও দৃষ্টি
ধরায় প্লাবিত হয় সুখ শান্তি তরী।
কঠোর শ্রম দিয়ে এ শস্য ক্ষেত্র গড়ি
বারি বর্ষণ হয়লে ভালো হয় কৃষ্টি।

সপ্ত সাগর, পর্বত আছে এই ভবে
মর্তে, সৌন্দর্য রবে না বৃষ্টি পাত বিনে।
ধরা পিষ্ট, ক্লিষ্ট হয়ে ক্ষুধা, তেষ্টা হবে

প্রকৃতি নষ্ট করো না থাকতে সুদিনে।
তরু-লতা, বৃক্ষ রাজি বাঁচবে না যবে
যদি নাহি বৃষ্টি জমে মেঘের গহিনে।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 2টি মন্তব্য এসেছে।

M2_mohi
৩০-০৬-২০২৩ ১০:৩৭ মিঃ

মনোমুগ্ধকর উপস্থাপন।

মুহাম্মদ শাফায়াত হুসাইন
০১-০৭-২০২৩ ১১:১৮ মিঃ

ধন্যবাদ কবি ভাই। আমার সনেট টি পড়ে মন্তব্য করে অনুপ্রেরণা দেওয়ার জন্য ????????

MSH121102
২৯-০৬-২০২৩ ২১:৫৭ মিঃ

আমার প্রথম রচিত সনেট।জানি না কেমন হয়েছে।